SAIFUL MUNNA - Bangla Summary, Handnotes

মুসলিম শাসিত স্পেনের ইতিহাস /স্পেনে মুসলিম শাসন।

স্পেনে মুসলিম শাসনের ঐতিহ্য ; সোনালী অতীত.




আল হামরা প্রাসাদ,স্পেনে মুসলিম শাসন
আল হামরা প্রাসাদ,স্পেনে মুসলিম শাসন



মুসলমানদের সাতশত বছরের অধিক সময় স্পেন শাসনের অনেক ঐতিহ্য ও ইতিহাস রয়েছে। এগুলো সম্পর্কে কিছু তথ্য জেনে নেই।



মুসলমানদের স্পেন বিজয়ের ইতিহাসঃ


অত্যাচারী শাসক রডারিকের সময়ে ৭১১ সালে খলিফা আল ওয়ালিদের সময় মুসলমানরা তারেক বিন জিয়াদের নেতৃত্বে স্পেন বিজয় করে। স্পেনে মুসলিম শাসন ১২৩৬ সাল পর্যন্ত টিকে ছিল। ( গ্রানাডা আমিরাতে ১৪৯২ সাল পর্যন্ত মুসলিম শাসন ছিল)। ৭৮১ বছরের শাসনের সময় স্পেন জ্ঞান বিজ্ঞানে উন্নতি লাভ করে এবং একটি শান্তিপূর্ণ অঞ্চল হয়ে উঠে।

জিব্রালটার থেকে আলমেরিয়া,বার্সিলোনা, গ্রানাডা, সারাগোসা,কর্ডোবা,টারাগোনা মালাগা,টলেডো ও পিরেনিজ পর্বতমালা পর্যন্ত পুরো স্পেন বিজয় করে মুসলমানরা। কর্ডোবা ছিল মুসলিম শাসনের কেন্দ্র। মুসলিম শাসনের সময় স্পেনের ৮০% মানুষ ইসলাম ধর্ম গ্রহন করেছিল। ঐতিহাসিকদের মতে, মুসলিমরা স্পেনের মত একটি যুদ্ধপ্রবণ অঞ্চলকে শান্তির আবাসভূমি বানিয়েছিল। 


লা মেজকিতা

স্পেনিশ শব্দ 'মেজকিতা' অর্থ 'মসজিদ'। স্পেনে মুসলিম শাসনের এক অমর কীর্তি হচ্ছে " লাজ মেজকিতা " বা " দ্যা গ্রেট মসজিদ অব কর্ডোবা"।  এটি তৎকালীন রাজধানী কর্ডোবাতে নির্মাণ করা হয়। খলিফা প্রথম আবদুর রহমানের সময় ৭৮৪-৭৮৬ সাল এর নির্মাণকাল। মুরিশ স্থাপত্যের নিখুঁত এ মসজিদটির মত সুন্দর মসজিদ তখনকার আরবেও নির্মাণ করা হয় নি। মসজিদটি ইসলামী শিক্ষা,সালিশকেন্দ্র এবং শরীয়া আইনের কেন্দ্র হিসেবে বিবেচনা করা হত। ৫০০ বছরের বেশি সময় মুসলমানরা নামাজ পড়েন এখানে। ১২৩৬ সালে খ্রিষ্টানরা স্পেন দখল করলে মসজিদটির ইতিহাসও পাল্টে যায়।


মুসলিম আমলে স্পেনের চিকিৎসাবিজ্ঞান

মুসলিম আমলে স্পেন চিকিৎসাবিজ্ঞানের একটি কেন্দ্র হয়ে উঠে। বিজ্ঞানী আবুল কাশেম,জোহর, ইবনে বতহের প্রমুখ স্পেনিশ বিজ্ঞানী চিকিৎসাশাস্তে প্রভূত উন্নতি সাধন করেন। আবুল কাশেম অস্ত্র চিকিৎসায় নতুন মাত্রা যোগ করেন। চিকিৎসাবিজ্ঞানী জোহর নানারকম ওষুধ ও অস্ত্র প্রয়োগের অস্ত্রাদি উদ্ভবান করেন। ভেষজ ওষুধ গবেষক ইবনে বতহের ওষুধ বিষয়ে বিশাল একটি গ্রন্থ রচনা করেন।


স্পেনের শ্রেষ্ঠ মুসলিম শাসক।

তৃতীয় আবদুর রহমানকে স্পেনের ইতিহাসের শ্রেষ্ঠ ও সফল শাসক বলে ধরা হয়। মাত্র ২২ বছরে ক্ষমতায় এসে স্পেনের চিত্র পাল্টে দেন তিনি। স্পেনকে একটি শক্তিশালী রাজ্যে পরিণত করেন। তিনি রাষ্ট্রের বিভিন্ন গোলযোগ সফলভাবে মোকাবিলা করেন এবং আরব অভিজাতদের বিদ্রোহ দমন প্রতিহত করেন। শান্তি প্রতিষ্ঠা, সুশাসন প্রতিষ্ঠা, জ্ঞান বিজ্ঞানের প্রসার সহায়তা ইত্যাদির জন্য তিনি ইতিহাসে অমর হয়ে আছেন।


মুসলমানদের কর্ডোবা।

মুসলিম শাসনে কর্ডোবা ছিল একটি গুরুত্বপূর্ণ নগরী। অর্থনীতি ও জ্ঞান-বিজ্ঞান চর্চায় কর্ডোবা ছিল ইউরোপের শ্রেষ্ঠ শহর। এটি মুসলিমরা রাজধানী হিসেবে ব্যবহার করে। ২৩জন  প্রশাসক শাসন করেছিলেন এ অঞ্চল। এখানে কিছু সময়ের জন্য একটি স্বতন্ত্র খেলাফতও প্রতিষ্ঠা লাভ করে ( ৯২৯- ১০৩১)। মুসলিম শসকদের কল্যানে এটি জ্ঞান বিজ্ঞান চর্চার একটি ব্যুহ হয়ে উঠে।


স্পেনে মুসলিম শাসনের পতন।

স্পেনে মুসলিম সাম্রাজ্যের পতন শুরু হয় ১০০ শতক থেকে।  হানাদার খ্রিষ্টানদের হাতে একের পর এক মুসলিম রজ্যের পতন হতে থাকে। ১১০০ থেকে ১৩০০ শতকের মধ্যে টলেডো, কর্ডোবা,সোভিয়ার মত শহরের দখল চলে যায় খ্রিষ্টান আগ্রাসীদের হাতে। 

শুধুমাত্র " গ্রানাডা আমিরাত " টিকেছিল আরো কয়েকশত বছর।  এ আমিরাতটি কর প্রদানের শর্তে খ্রিষ্টান ক্যাস্টিলে সাম্রাজ্যের সাথে একটি চুক্তি করে। তাছাড়া ভৌগলিক অবস্থানের কারণে খ্রিষ্টানরা এটি পুরোপুরি দখল করতে না পেরে চুক্তি করে। শেষ মুসলিম রাজ্য হিসেবে গ্রানাডা ২৫০ বছরের বেশি সময় টিকে থাকে স্পেনের বুকে।



সংকলনঃ - সাইফুল মুন্না।

তথ্য সহায়তায়ঃ বাংলাদেশ প্রতিদিন, ১৬-০৮-২০১৯. 


Comment Here:

Post a Comment (0)
Previous Post Next Post