SAIFUL MUNNA - Bangla Summary, Handnotes

ধর্ষিত মানচিত্র (সিলেটে কলেজে বধূ ধর্ষণের প্রেক্ষাপটে রচিত কবিতা )

 ধর্ষিত মানচিত্র

 - সাইফুল মুন্না।

ধর্ষিত বাংলাদেশ
কবিতা : ধর্ষিত মানচিত্র



আমি আকাশের চাঁদ দেখছি,
চাঁদের ভেতরটা কালো, ঘোর কালো।
চাঁদ থেকে বেয়ে বেয়ে রক্ত পড়ছে,লাল রক্ত।
এ কি দৃশ্য! আমি কি উন্মাদ?

আরে, এ কি! চারিদিকে চিৎকার।
মিনার থেকে আজানের ধ্বনি আসছে না কেনো?
হাসন রাজার মরমী সুর শুনা যাচ্ছে না।
সব ডুবে যাচ্ছে চিৎকারের নিচে।

কিসের চিৎকার! 
অহ! আমি বিস্মিত!
এ তো বাংলাদেশের মানচিত্রের চিৎকার।
টকটকে লাল রক্ত চুয়ে পড়ছে মানচিত্র থেকে।

আশেপাশে কিছু প্রাণী দেখা যাচ্ছে,
এরা ত মানবাকৃতির উলঙ্গ শূকর।
আমি চিনেছি ওদের।
আরে! এদের হাত এতো লম্বা কেনো? এরা ত পুরো মানচিত্র খামছে ধরেছে।



আমার সামনেই মানচিত্র।
মানচিত্র উলঙ্গ,রক্ত পড়ছে জননেন্দ্রিয় থেকে
মানবাকৃতির শূকরগুলোর উন্মত্ত লিঙ্গ হাসছে।
বিভৎস সে হাসি,মানচিত্রের চিৎকারে তা স্পষ্ট হচ্ছে না।

বিচার! হ্যা,বিচার।
আমি বিচার বুঝি না; মানচিত্রের চিৎকারে আমি উন্মত্ত।
মানচিত্রের চুয়ে পড়া রক্ত কি শুকানো যাবে?
আমি ত বিচার চোখে দেখি না,হয়ত বা বয়সের স্বল্পতায়।

রাইফেল! হ্যা,রাইফেল।
বঙ্গবীর উসমানীর সেই রাইফেল চাই
শাহ জালালের সেই তলোয়ার চাই।
আমি উন্মাদ, আমি ঝাঝরা করে দেব শকূনের উন্মত্ত লিঙ্গ।
আমি তাদের লম্বা হাত বিচ্ছিন্ন করব,মুছে দিব মানচিত্রের ক্ষত।
লাল সবুজ আজ ধর্ষিত।
লাল সবুজ আজ ধর্ষিত।
Previous Post Next Post