SAIFUL MUNNA - Bangla Summary, Handnotes

বিভক্তির পর একত্রিত / একত্রিত থেকে বিভক্ত হওয়া এশিয়ার কিছু রাষ্ট্র।

বিভক্তির পর একত্রিত / একত্রিত থেকে বিভক্ত হওয়া এশিয়ার কিছু রাষ্ট্র নিয়ে আলোচনা। 

সংকলন: - সাইফুল মুন্না।


 বিভক্ত হওয়া রাষ্ট্র কোরিয়া : 
১৯৪৮ সালের আগে "উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়া" এক দেশ ছিল (কোরিয়া)। ১৯১০ থেকে ১৯৪৫ পর্যন্ত জাপান দেশটি দখল করে রাখে।  '৪৮ এ রাশিয়া - আমেরিকার প্রভাবে কোরিয়া বিভক্ত হয়। ১৯৫০ সালে কোরিয়া যুদ্ধ শুরু হয়। চীনের সহায়তায় উত্তর কোরিয়া এবং জাতিসংঘ-আমেরিকা সহায়তায় দক্ষিণ কোরিয়া যুদ্ধ করে। ১৯৫৩ সালে চুক্তির মাধ্যমে যুদ্ধ বন্ধ হয়। 

বর্তমানে দুই কোরিয়া একত্রিত করার নানা প্রয়াস চলছে। দক্ষিণ কোরিয়া একত্রিকরণের জন্য  " সানশাইন পলিসি " প্রেরণ করেছে।



ভিয়েতনাম: 
১৯৪৯ সালে ফ্রান্স ভিয়েতনাম দখলের চেষ্টা করলে চীনের সহযোগিতায় ভিয়েতনাম ফ্রান্সের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে। '৫৪ তে ফ্রান্স পরাজিত হয়। তখন ১৭ ডিগ্রিতে ভিয়েতনাম "উত্তর ও দক্ষিণ ভিয়েতনাম" নামে বিভক্ত হয়।

পরবর্তিতে আমেরিকা - ভিয়েতনাম যুদ্ধ শুরু হয়। বিশ বছর পর ভিয়েতনাম জয়লাভ করে, ৫৮০০০ মার্কিন সেনা নিহত হয়। এ যুদ্ধ ১৯৭৫ এ শেষ হয়।১৯৭৬ সালে দুই ভিয়েতনাম এক হয়ে ঐক্যবদ্ধ ভিয়েতনাম রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়।



সংযুক্ত আরব আমিরাত:
১৯৭১ এ স্বাধীন হওয়া সাতটি রাষ্ট্র একজোট হয়ে একটি ফেডারেশন গঠন করে। রাষ্ট্রগুলো হলো: আবুধাবি,আজমান,দুবাই,ফুজাইয়ার,রাশ আল খাইমাহ,শারজাহ ও উম্ম আল কাইওয়ান। তাদের সম্মিলিত নাম "সংযুক্ত আরব আমিরাত বা ইউ এ ই। "


একত্রিত হওয়া রাষ্ট্র ইয়েমেন:  
১৯৬৭ সালে ইয়েমেন স্বাধীন হলে "উত্তর ইয়েমেন ও দক্ষিণ ইয়েমেন" নামে দুটি রাষ্ট্রে ইয়েমেন বিভক্ত হয়। পরে দুই ইয়েমেন আবার একত্রিত হয় ১৯৯০ সালে।


একত্রিত হওয়া রাষ্ট্র সিরিয়া:
১৯৫৮ সালে সিরিয়া মিশরের সাথে যোগ দেয়। দুই দেশ মিলে নতুন রাষ্ট্র "সংযুক্ত আরব প্রজাতন্ত্র" গঠন করে। প্রেসিডেন্ট হন জামাল আবদুল নাসের। ১৯৬১ সালে আবার দুই দেশ আলাদা হয়।


বিভক্ত হওয়া রাষ্ট্র পাকিস্তান:
১৯৪৭ সালের আগে ভারতের অন্তর্ভুক্ত ছিল। ভারতের মুসলিম অধ্যুষিত অঞ্চলসমূহ  ১৯৪৭ সালে ভারত থেকে বিভক্ত হয়ে পাকিস্তান গঠন করে।


বাংলাদেশ: 
১৯৪৭ সালের পূর্বে "পূর্ব বাংলা" নামে ভারতের অন্তর্ভুক্ত ছিল। '৪৭ সালে মুসলিম অঞ্চল হিসেবে পাকিস্তানে যোগ দেয়। ১৯৫৬ সালে "পূর্ব পাকিস্তান" নামকরণ করা হয়।  ১৯৭১ সালে যুদ্ধের মাধ্যমে পাকিস্তান থেকে আলাদা হয়ে "বাংলাদেশ" নামে নতুন রাষ্ট্র গঠিত হয়।


বিভক্তির পর একত্রিত/একত্রিত থেকে বিভক্ত হওয়া এশিয়ার কিছু রাষ্ট্র।


Comment Here:

Post a Comment (0)
Previous Post Next Post